Connect with us
ক্রিকেট

প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের নতুন মাইলফলক

Mushfiq's new milestone as the first Bangladeshi
মুশফিকুর রহিম। ছবি- সংগৃহীত

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে এক নতুন মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৬ হাজার রানের মাইলফলক পূর্ণ করেছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত এই উইকেটরক্ষক ব্যাটার।

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ১০৬ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৩০৮ রান তুলে নেয়। এতে ২০২ রানের বিশাল লিড পায় সফরকারীরা। দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। দলীয় ৪ রানেই ২ উইকেট হারায় টাইগাররা। এরপর ৫৯ রানের মাথায় ফিরে যান অধিনায়ক নাজমুল হোসেন শান্তও (২৩)।

তবে শুরুর ধাক্কা সামলে মাহমুদুল হাসান জয় ও মুশফিকুর রহিমের অপরাজিত ৪২ রানের জুটিতে দিন শেষ করেছে বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১০১ রান তুলছে স্বাগতিকরা। জয় ৮০ বলে ৩৮ এবং মুশফিক ২৬ বলে ৩১ রান করে অপরাজিত আছেন।

আরও পড়ুন:

» জয়-মুশি জুটিতে প্রাথমিক ধাক্কা সামাল দিল বাংলাদেশ

» নতুন স্পন্সর পেল বিসিবি 

» কাতার বিশ্বকাপে প্রথম আফ্রিকান দেশ হিসেবে সেমিফাইনালে মরক্কো

টেস্টে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে মুশফিকের প্রয়োজন ছিল মাত্র ২৮ রান। তার ৩১ রানের ইনিংসের কল্যাণে রান দাড়িয়েছে ৬ হাজার ৩। ৯৩ টি টেস্টে খেলে ৩৮.৪৮ গড়ে রান তুলে এই কীর্তি গড়েছেন মুশফিক। যেখানে ১১টি শতক ও ২৭টি অর্ধশতক রয়েছে।

এদিকে বাংলাদেশের টেস্ট জার্সিতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় মুশফিকের পরেই অবস্থান করছেন তামিম ইকবাল। ৭০ টেস্টে ৩৮.৮৯ গড়ে ৫১৩৪ রান করেছেন এই ওপেনার। তামিমের পর অবস্থান করছেন সাকিব আল হাসান। ৭১ টেস্টে ৩৭.৭৭ গড়ে ৪৬০৯ রান করেছেন এই অলরাউন্ডার।

ক্রিফোস্পোর্টস/২২অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট