Connect with us
ক্রিকেট

টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে মিরাজের কীর্তি

Miraz's achievement as the first Bangladeshi in the Test
অলরাউন্ড নৈপুন্যে সেরাদের কাতারে নাম লিখিয়েছেন মিরাজ। ছবি- সংগৃহীত

লাল বলের ক্রিকেট দুর্দান্ত ছন্দে রয়েছেন মেহেদি হাসান মিরাজ। বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতে নিয়মিত পারফরম্যান্স করে যাচ্ছেন এই তারকা। এবার অলরাউন্ডার নৈপুণ্যে এক অনন্য কীর্তি গড়েছেন এই অলরাউন্ডার।

চলমান টেস্ট চক্রে একমাত্র ক্রিকেটার হিসেবে ৫০০ রানের পাশাপাশি ৩০ এর অধিক উইকেট শিকার করেছেন মিরাজ। তাছাড়া বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে তিনিই প্রথম এমন কীর্তিতে নাম লিখিয়েছেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত তিনজন অলরাউন্ডার এমন কীর্তি গড়েছেন। বেন স্টোকস ও রবীন্দ্র জাদেজার পর এই তালিকায় যুক্ত হয়েছেন মিরাজ। স্টোকস সর্বোচ্চ দুইবার এমন কীর্তি গড়েছেন। ২০১৯-২১ চক্রে ১৩৩৪ রানের পাশাপাশি বল হাতে ৩৪ উইকেট শিকার করেছিলেন এই ইংলিশ অধিনায়ক। এরপর ২০২১-২৩ চক্রে ৯৭১ রানের পাশাপাশি ৩০ উইকেট শিকার করেন তিনি।

আরও পড়ুন:

» সাফে মুখোমুখি বাংলাদেশ-ভারত, ম্যাচটি সরাসরি দেখুন

» সপ্তম উইকেটে মিরাজ-জাকের আলির রেকর্ড জুটি 

একই চক্রে জাদেজা ব্যাট হাতে ৭২১ রানের পাশাপাশি বল হাতে ৪৭ উইকেট শিকার করেছিলেন। চলমান ২০২৩-২৫ টেস্ট চক্রে এখন পর্যন্ত ৫৪৪ রান করেছেন। পাশাপাশি বল হাতে শিকার করেছেন ৩৪ উইকেট। তাছাড়া এই চক্রে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেট শিকারিও মিরাজ।

আজ বুধবার (২৩ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টের তৃতীয় দিনের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১০১ রান তোলার পর, আজ দিনের শুরুতেই জয়, মুশফিক, লিটনদের হারায় টাইগাররা। এরপর ইনিংস ব্যবধানে নিশ্চিত হার থেকে রক্ষা করে মিরাজ ও জাকের আলি অনিক। তাদের ১৩৮ রানের রেকর্ড জুটিতে লিডও পেয়েছে স্বাগতিকরা।

জাকের অর্ধশতক হাকিয়ে ফিরে যাওয়ার পর নাঈম হাসানের সঙ্গে ৩৩ রানের অপরাজিত জুটি গড়েন মিরাজ। আলোকস্বল্পতায় তৃতীয় দিনের খেলা সমাপ্তির আগে ৭ উইকেট ২৮৩ রান করেছে বাংলাদেশ। এতে লিড দাড়িয়েছে ৮১ রান। মিরাজ ৮৭ ও নাঈম ১৬ রানে অপরাজিত আছেন।

ক্রিফোস্পোর্টস/২৩অক্টোবর২৪/বিটি

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Focus

More in ক্রিকেট